Monday, August 22, 2011

বিয়ে বাড়ীতে ভীড়ের মধ্যে কাজের মেয়েটা আমার নুনু চেপে চলে গেল

ছোটবেলার ঘটনা। মফস্বলে মামার বিয়েতে বেড়াতে গিয়েছি। সেভেনে পড়ি। ছোট শহরে নানার একতালা বাড়ি, আশেপাশে নানার ভাই বোনেরা থাকেন। সবার বাসাই আত্মীয় স্বজনে ভরা বিয়ে উপলক্ষে। নানার বাসায় ১৮/১৯ বছরের একটা মেয়ে কাজ করে। মেয়েদের দিকে আগ্রহ ছিলো কিন্তু ঐ বয়সে কাজের মেয়েদের দিকে কোন রকম কৌতুহল ছিল না। এত মানুষের মধ্যে আমি ওর অস্তিত্ব খেয়ালও করি নাই। ঢাকা থেকে প্রথমদিন গিয়েই আমার শরীর খারাপ হয়ে গেল। বাস জার্নির মাথা ব্যাথা আর নানার বাসার খাবার খেয়ে পুরো উল্টাপাল্টা হয়ে গেলাম। রাতে ঘুমুতে হতো একগাদা খালাত মামাত ভাইবোনের সাথে যাদের বেশীর ভাগ আমার চেয়ে বয়সে বড়। ওদের চিমটাচিমটি কিল ঘুষিতে আগে থেকে ভীষন বিরক্ত ছিলাম। সে যাই হোক বিয়েতে আনন্দ করার মত কিছু পেলাম না, দিনের বেশীরভাগ সময় নানার ফলের বাগানে নিজে নিজে খেলা করে সময় কাটাতে লাগলাম। একটু অসুস্থ ছিলাম বলে মর্জিনা সকাল বিকাল খাবার এনে দিল। আমার মা তার ছোট ভাইয়ের বিয়েতে মহাব্যস্ত আমার দিকে খেয়াল করার সুযোগ ছিল না। দুপুর বেলায় টিউবওয়েলের পানি মগ দিয়ে খুব কষ্ট করে গোসল করতে হতো। আমি খালি গায়ে হাফ প্যান্ট পড়ে মগ দিয়ে পানি ঢালতাম আর মর্জিনা টিউবওয়েল চেপে দিত। মর্জিনা তাকিয়ে তাকিয়ে আমার গোসল করা দেখত। বারো বছর বয়সে এসব গায়ে মাখার প্রয়োজন বোধ করি নি। এরকম করে দুই তিন দিন চলে গেল। বলতে গেলে মর্জিনা ছাড়া বাসার আর কারো সাথে তেমন ইন্টারএকশন হচ্ছিলো না। মামার গায়ে হলুদের দিন আসলো। বাসা ভর্তি লোকজন। বড় বড় মামাতো বোনটোনরা ভীষন হৈ চৈ করছে। আমি কোনমতে একটা ভালো পাঞ্জাবী পায়জামা পড়ে অনুষ্ঠান শেষ হওয়ার অপেক্ষা করছি। ঠিক তখনই ঘটলো ঘটনাটা। ঘরে জনা পঞ্চাশেক লোকজন ছোটাছুটি করছে। হুমড়ি খেয়ে মামার গায়ে হলুদ লাগাচ্ছে। মর্জিনা আমার গা ঘেষে একবার একদিক থেকে আরেকদিক গেল, যাওয়ার সময় ঢোলা পায়জামার ওপর দিয়ে নুনুটা একবার ধাক্কা মেরে গেল। আমি তখন নুনুর ব্যাপারে খুব সেনসিটিভ, কিন্তু অসাবধানে হয়ে গেছে বলে কিছু বললাম না, মর্জিনার দিকে তাকালামও না। কিছুক্ষন পরে মর্জিনা ফেরত যাওয়ার ছলে হাত দিয়ে মুঠোর মধ্যে নিয়ে নিল আমার নুনুটা। পরক্ষনেই ছেড়ে দিল। এত দ্রুত ঘটনাটা ঘটলো আমি কিছু বুঝে ওঠার আগেই মর্জিনা ভীড় ঠেলে ভেতরে চলে গেল।

দিনে দুপুরে ৪০/৫০ জন লোকের ভীড়ে আমার নুনুটা ছিনতাই হয়ে গেল। কি করা উচিত বুঝলাম না। চিতকার দিব? কিন্তু সেটাও দেরী হয়ে গেছে। আবার চিতকার দিলে লাভের চেয়ে ক্ষতি বেশী। খালাত ভাই বোনের দল এই খবর পেলে মানইজ্জত নিয়ে থাকা যাবে না। এতবড় অপমান তাও একটা কাজের মেয়ে করলো। এদিকে নুনুটাও একটু বড় হয়ে গেছে। আমি তখনও জাঙ্গিয়া পড়া শুরু করিনি। নুনুটা উচু হয়ে থাকলে যাচ্ছেতাই কান্ড হয়ে যাবে। আমি সাবধানে ভীড় ঠেলে বের হয়ে গেলাম। নুনুটা আসলেই বড় হয়ে গেছে। এখন নামতেও চাইছে না। ঐ বয়সে আমি ঠিক জানতাম না নুনুটা কিভাবে ছোট করতে হয়। অজ্ঞাত কারনে মাঝে মধ্যেই নুনু বড় হয়ে অনেক সময় ঘন্টাখানেক শক্ত হয়ে থাকতো। আমি একটা একা রুমে গিয়ে নুনুটা বের করে দেখলাম নুনুটার মাথা থেকে আঠা বের হয়েছে। আমার তখন ধারনা ছিল এটা একরকম রোগ। ভয়ে কাউকে বলি নাই। জানতাম না যে চুদতে মন চাইলে নুনু থেকে এরকম রস বের হয়। নুনুটা কিছুক্ষন নাড়াচাড়া করে নুনুর মাথার রস গুলো মুছলাম। মামার রুমে পুরানো পত্রিকা নাড়াচাড়া করলাম কিছুক্ষন। একসময় টের পেলাম নুনুটা ছোট হয়ে গেছে। জামাকাপড় ঠিক করে গায়ে হলুদের এলাকায় চলে গেলাম।

গায়ে হলুদের মুল পর্ব শেষ, খাওয়া দাওয়া হচ্ছে। আমি সোফায় গিয়ে বসলাম, মর্জিনা সবাইকে খাবার দিচ্ছে। মর্জিনা আড়চোখে আমাকে দেখে নিল, আমি তখনো ভাবছি আমার কাউন্টার এ্যাকশন কি হওয়া উচিত। মর্জিনা কাজটা খারাপ করেছে। আমি মাইন্ড করেছি তবে খেপে গেছি তা বলা যায় না। যাহোক ভীড় কমে গেছে। বড়রা বাইরে উঠানে জটলা করে কথা বলছে। মর্জিনা প্লেটে করে বিরিয়ানী দিচ্ছে। আমার সামনে এসে ঝুকে একটা প্লেট বাড়িয়ে বললো, তানিম নাও। ইচ্ছা করেই মনে হয় ওড়নাটা একটু পাশে সরিয়ে রাখল। আমি জামার ফাক দিয়ে দেখলাম বড় বড় দুটো দুধ আর খয়েরী বোটা। বুকের মধ্যে ধক করে উঠলো সাথে সাথে। নিজেকে সামলে নিয়ে প্লেট টা নিলাম, মাথা নীচু করে খাওয়া শুরু করলাম। নুনুটাও আবার হার্টের বিটের সাথে তাল মিলিয়ে লাফিয়ে বড় হচ্ছে। দুপায়ের মধ্যে কষ্ট করে চেপে রাখলাম হারামজাদাটাকে।

মর্জিনার দুধগুলো দেখার পর সমস্ত চিন্তাভাবনা ওলটপালট হয়ে গেল। এদিক ওদিক ঘোরাঘুরির অজুহাতে মর্জিনার দিকে ঘন ঘন আড়চোখে তাকাতে থাকলাম। কামিজের ওপর দিয়ে দুধদুটোকে বেশী বড় দেখাচ্ছে না। কিন্তু একটু আগেই তো দেখলাম বড় বড় দুটো সফটবলের মত দুধ। মর্জিনা কি একটা অজানা আকর্ষন করে আমাকে ঘোরাতে লাগলো। রাতে ঘুমের মধ্যে অনেকগুলো স্বপ্ন দেখলাম। ভার্সিটি পড়ুয়া খালাতো বোন মীনা ল্যাংটা হয়ে হাটাহাটি করছে। আরেকটাতে দেখলাম লীনা আর তার বান্ধবী তাদের নুনু দেখাচ্ছে আমাকে। মাথাভর্তি গোলমাল নিয়ে সকালে ঘুম ভাঙলো। বাসায় যে এত মেয়ে গত চারদিন খেয়াল করি নি। নিষ্পাপ মুখ করে সবার দুধ আর পাছার দিকে জুলুজুলু চোখে তাকাচ্ছিলাম। অফিশিয়ালী তখনও আমার বাল উঠেনি। নাবালক বলা যায়। মহারানী মর্জিনাকেও দেখলাম ঘোরাঘুরি করছে। আমার দিকে ফিরেও তাকাচ্ছে না। মাগীটা খুব দেমাগ দেখাচ্ছে। ভেতরে ভেতরে মর্জিনা সহ সমস্ত মেয়েদের ওপর খুব খেপে যাচ্ছিলাম। মেয়ে আর মেয়েদের নুনু দুটোই সমার্থক হয়ে দাড়িয়েছে তখন।

বিকালে হবু মামীর গায়ে হলুদ। বাসা থেকে একদল ছেলেমেয়েরা যাচ্ছে। মেয়েই বেশী। আমি এমনিতেই হয়তো বাদ পড়তাম, শরীর খারাপ অজুহাত দিয়ে আগেই নাম কাটিয়ে নিলাম। মন মেজাজ ভালো নেই। মাথা ঠান্ডা করা দরকার। মামাতো ভাই ফুটবল খেলার আমন্ত্রন জানালো। ভাল্লাগছে না বলে বিছানায় গিয়ে শুয়ে গেলাম। একটু নিজের সাথে সময় কাটাতে হবে। মেয়েদের নুনু সংক্রান্ত কল্পনায় ডুবে গেলাম। কল্পনায় তখন ইচ্ছামত পরিচিত মেয়েদের নুনু দুধ হাতাচ্ছি এমন সময় পিঠে কে যেন হাত দিল। পুরো বাসা ফাকা। সবাই হয় গায়ে হলুদে গেছে নাহলে মাঠে ফুটবলের আশেপাশে। মর্জিনা কোথাও যায় নি। সে পিঠে হাত দিয়ে বললো, কি তানিম শরীর খারাপ? আমার হৃৎপিন্ডটা লাফ দিয়ে উঠলো, হার্ট এটাক হয়ে যাবে এমন অবস্থা। আমি ধাতস্থ হয়ে মুখ না ঘুরিয়ে বললাম, না ঠিক আছে। মর্জিনা বিছানায় বসে বললো, তাহলে শুয়ে আছো কেনো?
- এমনি ঘুম ঘুম লাগতেছে
- ও তাই নাকি। দাও আমি তোমার পিঠ টিপে দেই
আমি আমার পিঠ টেপা খাওয়ার ভীষন ভক্ত। আমাদের ফ্যামিলির সবাই সেটা জানে। আমি বললাম, হু দেন।
মর্জিনা আমার গেঞ্জিটা তুলে পিঠে হাত বুলিয়ে দিতে লাগল। আমার মনে হচ্ছিলো ওর দুধদুটো কামিজের ওপর দিয়ে আমার পিঠে এসে লাগছে। আমার নুনুটা তখন অলরেডী ভীষন শক্ত হয়ে ব্যাথা করছে। আমি হঠাৎ করে ওর দিকে ফিরলাম। মর্জিনাও হকচকিয়ে গেল। আমি বলতে চাচ্ছিলাম, আপনার দুধ ধরবো, কিন্তু কোনভাবেই মুখে আনতে পারলাম না শব্দগুলো। মর্জিনা বললো, কি? আমি বড় বড় নিশ্বাস নিচ্ছি ততক্ষনে। মর্জিনা আবার বললো, কি তানিম? কিছু বলবা? আমি পুরোপুরি বাকজড়তায় আক্রান্ত। আমি শরীরের সব শক্তি সঞ্চয় করে ডান হাতটা তুলে আস্তে করে ওর বুকে হাত দিলাম। হার্ট তখন মনে হয় মিনিটে ৫০০ বার রক্ত পাম্প করছে। মর্জিনা আস্তে আস্তে মুচকি হেসে বললো, এইজন্য? কিন্তু হাত ছাড়িয়ে নিল না।

No comments:

Post a Comment